NEWS

মালিতে নিয়ন্ত্রণে নিয়েছে সামরিক বাহিনী

মালিতে নিয়ন্ত্রণে নিয়েছে সামরিক বাহিনী

মালিতে সেনা অভ্যুত্থান দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পদত্যাগ
মালিতে সেনা অভ্যুত্থান দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পদত্যাগ

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সামরিক বাহিনীর একটি অংশের হাতে আটক হওয়ার পর প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাচার কেইতা পদত্যাগ করেছেন। টেলিভিশন ভাষণে তিনি সরকারও পার্লামেন্ট বিলুপ্ত বলে ঘোষণা করেছেন। তিনি বলেছেন তাকে ক্ষমতায় রাখার জন্য কোন রকম রক্তপাত হোক তা তিনি চান না। এর আগে তাকে ও দেশটির প্রধানমন্ত্রী বউ বউ সিসিকে আটক করে রাজধানীর  বামাকোর একটি সামরিক ক্যাম্পে নিয়ে যায় বিদ্রোহী সৈনিকরা।  যারা এমন কাজ করেছে তাদের নিন্দা জানিয়েছে ওই অঞ্চলের অন্যান্য দেশ ও ফ্রান্স।

এর আগে বিদ্রোহী সৈন্যরা রাজধানী  বামাকো থেকে ১৫ কিলোমিটার  দূরের একটি সামরিক ঘাঁটি কাটি ক্যাম্পের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। মালির সৈন্যদের মধ্যে বেতন ভাতা নিয়ে অসন্তোষ এবং জিহাদিদের মধ্যে অব্যাহত লড়াই নিয়ে ক্ষোভ রয়েছে। সেই সাথে সাবেক প্রেসিডেন্টের উপরেও অনেকের ক্ষোভ রয়েছে। ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় বারের মতো বিদায় হন কেইটা। কিন্তু দুর্নীতি ও অর্থনৈতিক অব্যবস্থাপনা, সাম্প্রদায়িক সহিংসতা বেড়ে যাওয়ায় তার উপরে অনেকের ক্ষোভ তৈরি হয়। মালির  কাটি  সামরিক ক্যাম্পের ডেপুটি কমিশনার  কর্নেল মারিন্ডিয়া ও  জেনারেল শাদিওকামারা  এই বিদ্রোহের নেতৃত্ব দিচ্ছেন বলে জানা গেছে।

বামাকো থেকে ১৫ কিলোমিটার দূরের এই সামরিক ঘাঁটির দখল নেওয়ার পর বিদ্রোহী সৈনিকরা  রাজধানীতে চলে আসে। যেখানে প্রধানমন্ত্রীর পদত্যাগ হওয়ার দাবিতে জমায়েত হওয়া লোকজন তাদের স্বাগত জানাই। মঙ্গলবার দুপুরের পর তার  প্রেসিডেন্ট বাস ভবনে ঢুকে পড়ে, আর সেখানে থাকা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী কে আটক করে।  প্রেসিডেন্টের  ছেলে ন্যাশনাল অ্যাসেম্বলি স্পিকার পররাষ্ট্রমন্ত্রী  এবং অর্থমন্ত্রী কে গ্রেফতার করা হয় বলে জানা গেছে।

মালিতে নিয়ন্ত্রণে নিয়েছে সামরিক বাহিনী

তবে এ বিদ্রোহে কতজন সৈন্য অংশ নিয়েছে তা এখনো পরিষ্কার না। বিদ্রোহের ঘটনাটি প্রকাশ হওয়ার পর  জাতিসংঘ এবং আফ্রিকান ইউনিয়ন আটককৃতদের ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন। মালির সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আলোচনায় বসবেন

প্রেসিডেন্ট কে আটক করা কে নিন্দা জানিয়েছে মালির উপনিবেশিক সাবেক শাসক  ফ্রান্স। সৈনিকদের ব্যারাকে ফিরে যেতে আহ্বান জানিয়েছে ফ্রান্স।

তবে দেশটির নিয়ন্ত্রণ কি সেনাবাহিনীর হাতে থাকছে নাকি হতে চলেছে আলোচনার মাধ্যমে সমাধান? এ নিয়ে থাকছে অনেক  সংশয়। আর সামরিক বাহিনীর হাতে ক্ষমতা হস্তান্তর হলে দেশের পরিস্থিতি কোন দিকে যাবে তা এখনও পরিষ্কার নয়।

১৫ টি দেশের সমন্বয়ে গঠিত ইকোনমিক কমিউনিটি অব ওয়েলস আফ্রিকান স্টেট ঘোষণা করেছে যে,মালির সাথে সীমান্ত বন্ধ করে দেবে এবং সব ধরনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থগিত করবে। জোটের সিদ্ধান্ত গ্রহণ সংক্রান্ত সকল কার্যক্রম থেকে আপাতত মালি বাইরে থাকবে।

থাকছে আরো সংবাদ  ক্যালিফোর্নিয়ায় দাবদাহ থামছেই না, এদিকে জার্মানিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড পাওয়া গেছে। ক্যালিফোর্নিয়াতে কেউ মারে না গেলেও জার্মানিতে অতিরিক্ত গরমে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। আবহাওয়া বিশ্লেষকেরা জানিয়েছেন এখানের তাপমাত্রা এখনই কমছে না বরং তাপমাত্রা ভয়াবহতার দিকে যাচ্ছে । তারা আরো জানিয়েছে সামনের কিছুদিন তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে। এতে বেশি বিপদে পড়বে বৃদ্ধরা। তাদের মৃত্যুর ঝুঁকিও বেশি রয়েছে। অন্যদিকে চীনে  ও হংকংয়ে বন্যা পরিস্থিতির  আরো অবনতি হয়েছে এতে ভেসে গেছে চীনের বহু পুরাতন আমলের একটি মন্দির।

Back to top button